চট্টগ্রাম, , বুধবার, ১ মে ২০২৪

আলাউদ্দিন ডেস্ক কন্ট্রিবিউটর

চট্টগ্রামে বঙ্গোপসাগরের সৈকতে গড়ে উঠছে ১৭ কিলোমিটার মেরিন ড্রাইভ সড়ক

প্রকাশ: ২০১৯-০১-৩০ ১৬:১৯:৫১ || আপডেট: ২০১৯-০১-৩০ ১৬:২১:৪১

বীর কন্ঠ ডেস্ক:

চট্টগ্রামে বঙ্গোপসাগরের তীরে জেগে ওঠা পরিত্যক্ত জমিকে ঘিরে তৈরী হয়েছে বিপুল সম্ভাবনা। দীর্ঘ ১৭ কিলোমিটার লম্বা এই এলাকায় গড়ে তোলা হচ্ছে মেরিন ড্রাইভ সড়ক। যা শহর রক্ষাবাঁধ হিসেবে ব্যবহারের পাশাপাশি আমদানী রপ্তানী বাণিজ্য ও পর্যটন শিল্পকেও বিকশিত করবে। এই প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। সবকিছু ঠিক থাকলে চলতি বছরই পুরো প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন সিডিএ চেয়ারম্যান। নগর পরিকল্পনাবিধরা বলছেন, বড় এই প্রকল্পটি বাস্তবায়নের পর যথাযথভাবে সংরক্ষণ করতে পারলে পাল্টে যাবে পুরো বন্দর নগরীর চিত্র।

চট্টগ্রামের ফৌজদারহাট থেকে শুরু হয়ে সাগরের তীর ঘেষে চার লেনের এই সড়কটি সংযুক্ত হবে কর্ণফুলীর মোহনায় টানেলের সঙ্গে। এই সড়কের পতেঙ্গায় দীর্ঘ ৫ কিলোমিটার এলাকা হবে আন্তর্জাতিক সুযোগ সুবিধা সংবলিত পর্যটন স্পট। দুরপাল্লার পণ্য পরিবহন আর প্রাইভেট গাড়ির জন্য থাকবে আলাদা লেন। খোলা ট্রেন আর ক্যাবল কারের সুবিধাও পাবেন পর্যটকরা। চাইলে অত্যাধুনিক স্পীড বোটে করে ঘুরে আসতে পারবেন চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গর পর্যন্ত। সম্ভাবনাময় এই প্রকল্প বাস্তবায়নের কাজ এগিয়ে চলেছে দ্রুত। যা এবছরই আলোর মুখ দেখবে বলে জানিয়েছেন সিডিএ’র চেয়ারম্যান।

প্রকল্পটির অনেক অংশই এখন দৃশ্যমান। কাগজে কলমে এর ৭০ শতাংশই শেষ হয়ে গেছে। আর পুরো প্রকল্প বাস্তবায়ন হলে পাল্টে যাবে এই বন্দরনগরী।

নগর পরিকল্পনাবিদরা বলছেন, প্রকল্প বাস্তবায়নের চেয়ে তা রক্ষণাবেক্ষণই বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে।

প্রায় আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত সাগরের তীর ঘেষে গড়ে ওঠা এই প্রকল্পটি বাঁধের কাজ করবে। এর ফলে এটি ঝড় ও জলচ্ছাসের হাত থেকে রক্ষা করবে গোটা নগরীকে। খবর – SA tv

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *