চট্টগ্রাম, , সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

জাহেদুল হক আনোয়ারা প্রতিনিধি

বৈশাখ ঘিরে পারকি সৈকতে পর্যটকদের পদচারণা

প্রকাশ: ২০১৯-০৪-১৩ ২৩:৩৩:১১ || আপডেট: ২০১৯-০৪-১৩ ২৩:৩৩:১১

জাহেদুল হক,আনোয়ারা :
গেল বছরের সুখ-দুঃখ জড়ানো স্মৃতিকে পেছনে ফেলে নতুন বছরকে বরণ করতে পর্যটকদের পদভারে মুখর হয়ে উঠেছে পারকি সমুদ্রসৈকত। সমুদ্রের ঢেউয়ের তরঙ্গের সাথে নেচে গেয়ে আনন্দ উল্লাসে মেতে উঠেছে বিভিন্ন বয়সের হাজারো পর্যটক। শুক্র ও শনিবার দুই দিনের সাপ্তাহিক ছুটিতে দেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য পর্যটক ও দর্শনার্থীর সমাগম ছিল চোখে পড়ার মতো। তবে আবাসন সংকটের কারণে সৈকতে আগত পর্যটকদের সন্ধ্যায় গন্তব্যে ফিরতে হচ্ছে।
এদিকে আনোয়ারা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রবিবার সকালে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংগঠনের পক্ষ থেকে সৈকতে নানা অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে। এছাড়া সৈকতের হোটেল-রিসোর্টগুলোতে পান্তা-ইলিশসহ রকমারি খাবারের আয়োজন করেছে। তবে সৈকতে রাতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা না থাকা ও খাবার হোটেলগুলোর অতিরিক্ত দাম নিয়ে পর্যটকদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।
সরেজমিন ঘুরে দেখা যায়,গতকাল শনিবার সকাল থেকে সমুদ্রসৈকতের বালিয়াড়িতে পর্যটকদের আনাগোনা বাড়ছে। আগত দেশি-বিদেশি পর্যটকরা আনন্দ-উচ্ছ্বাসে সৈকতে গোসল করছে। অনেকেই ঘোড়া ও ইজিবাইক নিয়ে সৈকতের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরছে। সৈকতের নাগরদোলায় দুলছে ছোট্ট শিশুরা। সঙ্গে তাদের মা-বাবারাও। দুপুরের দিকে সৈকত তীরে পর্যটকদের পাশাপাশি স্থানীয়দের ভিড় জমে উঠেছে।
কুমিল্লা থেকে সৈকতে বেড়াতে আসা মোমিনুল হক জানান,টানা ছুটিতে পরিবার নিয়ে বেড়াতে এসেছি, সৈকতে ঘুরে খুব ভালো লাগলো। তবে আবাসন ব্যবস্থা থাকলে আরো মজা হতো।
পারকি সমুদ্রসৈকত ব্যবসায়ী সমিতির সভাপতি জামাল হোসেন বলেন,এপ্রিল মাস হলো পর্যটকদের আসার শেষ সময়। এই মাসের পর থেকে পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা খাতে মন্দাভাব বিরাজ করে। এই শেষ সময়ে বাংলা নববর্ষ উপলক্ষে গত দুদিন ধরে সৈকতে পর্যটক আসা শুরু করেছে। রবিবার (আজ) সবচেয়ে বেশি পর্যটকের ঢল নামবে। সৈকতের অধিকাংশ পিকনিক স্পট অগ্রিম বুকিং হয়েছে।
চট্টগ্রাম জেলা সৈকত ব্যবস্থপনা কমিটির সদস্য ও ইউপি চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ্ জানান,সাপ্তাহিক ছুটি ও বর্ষবরণ উপলক্ষে পারকি সৈকতে অসংখ্য পর্যটক দেখা যাচ্ছে। রবিবার সকাল থেকে পর্যটকদের পদচারণা বেশি থাকতে পারে। পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসন সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে।
কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর মাহমুদ বলেন,বর্ষবরণ উপলক্ষে পারকি সৈকত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পহেলা বৈশাখে সন্ধ্যা ৬টার পর সৈকতে কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না। এই দিন যেসব অনুষ্ঠানের আয়োজন করা হবে সেগুলো সন্ধ্যা ৬টার মধ্যেই শেষ করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *