চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৪ মে ২০২৪

মিজবাউল হক চকরিয়া অফিস

চকরিয়া পৌরশহরকে নিরাপত্তার আওতায় আনতে বসানো হচ্ছে ১০০টি সিসি ক্যামরা

প্রকাশ: ২০১৯-০৫-২৯ ২৩:১৯:১০ || আপডেট: ২০১৯-০৫-২৯ ২৩:১৯:১০

মিজবাউল হক, চকরিয়া:

চকরিয়া পৌরশহরকে নিরাপত্তার আওতায় আনতে বসানো হচ্ছে সিসি ক্যামরা। পৌরসভার প্রবেশধার মাতামুহুরী ব্রিজ এলাকা থেকে শুরু করে শহীদ আবদুল হামিদ পৌরবাস টার্মিনাল পর্যন্ত বসানো হবে ১০০টি ক্লোজড সার্কিট ক্যামরা।

২৯ মে বুধবার সকাল থেকে এর কার্যক্রম শুরু করা হয়েছে। সিসি ক্যামরা মনিটরিং করবে সরাসরি উপজেলা নির্বাহী অফিসার ও থানার অফিসার ইনচার্জ এর কার্যালয় হতে। ফলে পৌরশহরের অপরাধ প্রবণতা, সহিংসতা, ইভটিজিং, ছিনতাই, খুন-খারাবিসহ ইত্যাদি অপরাধ নিয়ন্ত্রণসহ কমে আসবে। প্রশাসনের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সচেতনমহল।

সচেতনমহল  জানান, পৌরশহরে অপরাধ নিয়ন্ত্রণ মূলক যথাযথ এবং পর্যাপ্ত পরিমাণে সিসি ক্যামরা না থাকার কারণে প্রকাশ্যে হত্যা, ছিনতাই, ইভটিজিংসহ নানা অপরাধ বৃদ্ধি পাচ্ছে। এমনকি ভূক্তভোগীরা সুষ্ঠু কোন বিচারও পাচ্ছেনা। এখন সি.সি ক্যামরা বসনো হলে অপরাধ সংঘঠিতকারীদের আইনের আওতায় আনতে প্রশাসনের বেগ পেতে হবেনা বলে মনে করেন তারা। বিশেষ করে চলমান ঈদ বাজারকে সামনে রেখে সি.সি ক্যামরা যুগান্তকারী ভূমিকা রাখবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন, সিসি ক্যামরা স্থাপনে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় একাধিকবার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পৌরশহরের ব্যবসায়ীদের একাধিকবার তাগাদাও দেয়া হয়েছিল। কিন্তু কোন উদ্যোগ না নেওয়ায় উপজেল প্রশাসন ও থানা প্রশাসন জরুরী ভিত্তিতে সি.সি ক্যামরা স্থাপনের উদ্যোগ নেয়।

তিনি বলেন, সম্প্রতি পৌরশহরের বাণিজ্যিক মার্কেটে ছাত্রলীগ নেতা মেধাবী ছাত্র আনাছ ইব্রাহিমকে ক্ষুরাঘাত করে হত্যার বিষয়টি চকরিয়াবাসীর দৃষ্টি কেড়েছে। এভাবে জানা-অজানা অনেক অপরাধ সংঘঠিত হচ্ছে। এখন সিসি ক্যামরা স্থাপনের ফলে এসব অপরাধ দমনে প্রশাসন ভূমিকা পালন করবে। তিনি ২৯ মে সকাল থেকে এর কার্যক্রম শুরু করেছেন বলে জানিয়েছেন। সিসি ক্যামরা সরাসরি উপজেলা প্রশাাসন ও থানা থেকে নিয়ন্ত্রণ করা হবে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *