চট্টগ্রাম, , সোমবার, ১৪ অক্টোবর ২০১৯

হিল্লোল দত্ত আলীকদম, বান্দরবান প্রতিনিধি

আলীকদমে বিভিন্ন এনজিওতে স্থানীয়দের নিয়োগ প্রদানের দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

প্রকাশ: ২০১৯-০৯-১৭ ১৮:০৮:১৯ || আপডেট: ২০১৯-০৯-১৭ ১৮:০৮:২৬

হিল্লোল দত্ত, আলীকদম (বান্দরবান) প্রতিনিধি :

সাম্প্রতিক সময়ে বিভিন্ন এনজিওতে আত্মীয়করণ ও অযৌক্তিক নিয়োগের বিরুদ্ধে মানববন্ধন করেছে আলীকদম উপজেলার সম্মিলিত ছাত্র ও যুব সমাজ। মঙ্গলবার সকাল দশটায় আলীকদম প্রেসক্লাবের সামনে সম্মিলিত ছাত্র ও যুবসমাজের আয়োজনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও স্থানীয় সচেতন মহলের উপস্থিতিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসক এর বরাবরে স্মারকলিপি পেশ করা হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ আলীকদম উপজেলা শাখার সভাপতি মংব্রাচিং মার্মা, সহ সভাপতি সমরঞ্জন বড়–য়া, সাধারণ সম্পাদক ধুংড়ি মার্মা, সাংগঠনিক সম্পাদক এম কফিল উদ্দিন, উপজেলা শ্রমিক লীগের সভাপতি সাতুল বড়–য়া, বাংলাদেশ ছাত্রলীগ আলীকদম উপজেলা শাখার সভাপতি সৌরভ পাল ডালিম প্রমূখ।
মানববন্ধনে বক্তারা সাম্প্রতিক সময়ে বিভিন্ন এনজিও’র নিয়োগ বানিজ্য বাতিল করে পূনরায় নিয়োগ প্রদানের দাবি জানিয়ে বলেন, আলীকদম উপজেলায় দুই হাজারেরও বেশি বেকার যুবক রয়েছে। কিন্তু এনজিওগুলো এসব বেকার যুবকদের অধিকারভিত্তিতে নিয়োগ না দিয়ে বহিরাগতদের নিয়োগ প্রদানের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করে তুলছেন। এনজিওগুলো যে উদ্দেশ্য নিয়ে কাজ করতে আসে নিয়োগে অনিয়মের ফলে তা শতভাগ সফল হয়না। তারা বিভিন্ন এলাকা থেকে বহিরাগতদের ও আত্মীয়করণের মাধ্যমে নিয়োগ প্রদান করে থাকে। বহিরাগত এসব এনজিও কর্মীরা নিয়োগ পাওয়ার পর এলাকার উন্নয়নের চেয়ে নিজেদের আখের গোছানোর কাজেই বেশি সময় ব্যস্ত থাকে।
বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর কমপক্ষে ৮০ শতাংশ স্থানীয়ভাবে নিয়োগ দেওয়ার কথা বললেও এনজিওগুলো সেসব কথার কর্ণপাত না করে অস্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে বহিরাগতদের নিয়োগ প্রদান করে আসছে। এসময় তারা এই অবস্থা থেকে উত্তোরণের জন্য আলীকদমে কর্মরত বিভিন্ন এনজিও’র জনবল কাঠামোর সকল স্থরে স্থানীয় শিক্ষিত বেকার ছেলে মেয়েদের জন্য ৮০% কোটা সংরক্ষেনের দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *