চট্টগ্রাম, , শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শংকর চৌধুরী খাগড়াছড়ি জেলা প্রতিনিধি

খাগড়াছড়িতে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

প্রকাশ: ২০১৯-১০-১৫ ২০:০৯:৫৬ || আপডেট: ২০১৯-১০-১৫ ২০:১০:০৪

খাগড়াছড়ি,প্রতিনিধি :

খাগড়াছড়িতে “সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ্য জীবন” প্রতিপাদ্যে, জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার ১৫ অক্টোবর সকাল সাড়ে ১০টায় মহালছড়ি উপজেলার দুর্গম সিঙ্গিনালা এলাকায় বর্ণাঢ্য র‌্যালী শেষে সিঙ্গিনালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহালছড়ি উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কতৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বিমল কান্তি চাকমা। খাগড়াছড়ি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মোঃ আশরাফুল ইসলামের সঞ্চলনায় উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান সুইনুচিং চৌধুরী, উপজেলা শিক্ষা অফিসার দীপিকা খীসা, দুর্গম মুরাছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাপ্পী খীসা, সিঙ্গিনালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হ্লাথুই কার্বারী ও টেকশই সামাজিক সেবা প্রকল্পের উপজেলা প্রকল্প ব্যবস্থাপক সুভাশিষ চাকমা।

জনস্বাস্থ্যের উন্নয়নে স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা অপরিহার্য উল্লেখ্য করে বক্তারা বলেন, স্যানিটেশন বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ বিষয় তাই অক্টোবর মাসটিকে স্যানিটেশন মাস হিসাবে ঘোষনা করা হয়েছে। যে জাতির স্যানিটেশন ব্যবস্থা যত উন্নত, সে জাতি ততই উন্নত। অর্থাৎ কোন জাতির উন্নয়ণের পূর্বশর্তই হচ্ছে স্যানিটেশন ব্যবস্থা। আর তাই প্রতি বছর অক্টোবর মাস জুড়ে স্যানিটেশনের বিভিন্ন কাযক্রম গ্রহণ করা হয়। বিগত ১০ বছরে দেশে স্যিেনটেশনের জাতীয় কভারেজ শতকরা ৯৯ ভাগে উন্নীত হয়েছে। বাংলাদেশ স্যানিটেশন কর্মসূচিতে ‘সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রা’ অর্জনে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে, যা আন্তর্জতিক পরিমন্ডলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।
বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিত করতে বিগত ১০ বছরে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর অভূতপূর্ব উন্নতি সাধন করেছে। যাবর্তমান জাতীয় পর্যায়ে স্যানিটেশন কভারেজ ৯৯% ও বিশুদ্ধ পানি সরবরাহের কভারেজ ৮৭%। বর্তমানে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন শতভাগ নিশ্চিত করতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে বলেও জানান বক্তারা।

অপরদিকে, ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস। প্রতি বছরের ন্যায় জাতীসংঘের আওতাভূক্ত সমস্ত দেশ আজ হাত ধোয়া দিবস পালন করছে। এবারের হাত ধোয়া দিবসের প্রতিপাদ্য হচ্ছে “সকলের হাত পরিচ্ছন্ন থাক”। বিশ্বের অনেক মানুষ এখনো কিভাবে হাত ধুতে হয় এবং কখন কখন হাত ধুতে হবে তা জানে না। তাই সঠিকভাবে হাত ধোয়ার বিষয়টিকে এতটাই গুরুত্ব দেওয়া হয়েছে যে, আজ বিশ্বজুড়ে একই সঙ্গে হাত ধোয়া দিবস পালন করা হচ্ছে। আলোচনা সভা শেষে হাত ধোয়া প্রদর্শণী করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *