চট্টগ্রাম, , শুক্রবার, ৩ মে ২০২৪

নাজিম উদ্দীন রানা বিশেষ প্রতিনিধি

চকরিয়ায় বন মামলায় হারবাংয়ের ভূমিদস্যু তোফায়েলের ৬মাসের জেল

প্রকাশ: ২০১৯-১১-০৫ ১০:৩৮:৪৫ || আপডেট: ২০১৯-১১-০৫ ১০:৩৮:৫৩

নাজিম উদ্দিন রানা :

চকরিয়া উপজেলাধীন হারবাং ইউনিয়নস্হ উত্তর হারবাং কলাতলীর ভূমিদস্যু ও মাদক ব্যবসায়ী তোফায়েল আহামদ(৪০)কে সম্প্রতি বন মামলায় ৬ মাসের জেল ও আর্থিক দন্ডের রায় দিয়েছে আদালত।

বিভিন্ন সুত্র হতে প্রাপ্ত তথ্য মতে তোফায়েল একাধারে ভূমিদস্যু, সন্ত্রাসী ও মাদক কারবারি। সরকারি বনভূমি অবৈধ দখল, গাছকেটে বনভূমি উজাড়ের জন্য রয়েছে তার সন্ত্রাসী বাহিনী। নিজেকে সরকারি দলের বড় মাপের নেতা পরিচয় দিয়ে আজিজনগর, হারবাং ও চুনতীর সংরক্ষিত বনাঞ্চল হতে রাতের আধারে গাছ কেটে পাচার ও বনভূমি জোর দখল অবৈধ বাড়ী নির্মান, বনবিভাগের কর্মকর্তা কর্মচারিকে প্রকাশ্যে হুমকিসহ নানা অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।
এসব অপরাধের কারনে তার বিরুদ্ধে বন আইনে ১১টি, পরিবেশ আইনে ১টি ও মাদক আইনে প্রায় ৩০ টি মামলা রয়েছে। এসব মামলায় বিভিন্ন মেয়াদে জেল ও খেটেছে।

সম্প্রতি আজিজনগর অভয়ারন্য বিটের তথকালীন বিট অফিসার ননী গোপাল রায়ের দায়ের করা মামলায় (মামলা নং১৭/আজিজ-১৩-১৪) ৬ মাসের জেল ও অর্থদন্ড দিয়েছে আদালত।

৭বন্যপ্রাণী ব্যবস্হাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ চট্টগ্রামের বিভাগীয় বন কর্মকর্তা আবু নাছের মোঃ ইয়াছিন নেওয়াজ বলেন, ভূমিদস্যুতা ও সংরক্ষিত বনাঞ্চলের গাছ কাটা ঠেকাতে আমরা সর্বদা নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। ভূমিদস্যুদের আইনের আওতায় এনে সর্ব্বোচ্চ শাস্তির মাধ্যমে বনদস্যুদের রোধ করা সম্ভব।

চুনতী বন্যপ্রাণী ব্যবস্হাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মন্জুুরুল আলম জানান, ভূমিদস্যু তোফায়েলের সাথে বনবিভাগের লোকজনের সাথে কয়েকদফায় সংঘর্ষ হয়ে তার বিরুদ্ধে ডজনখানেক বন আইনে মামলা হয়েছে। কয়েকটি মামলায় বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে। বাকী মামলাগুলো ও প্রায় শেষ পর্যায়ে। সরকারি বনভূমি রক্ষার্থে ভূমিদস্যুদের বিরুদ্ধে আমাদের অভিযান চলমান থাকব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *