চট্টগ্রাম, , শুক্রবার, ৩ মে ২০২৪

এম মাঈন উদ্দিন মিরসরাই প্রতিনিধি

ইসলামী শিক্ষার আলোকবর্তিকা মিরসরাইয়ের কাছেমুল উলুম মাদরাসা

প্রকাশ: ২০১৯-১১-১১ ১৬:৫৯:১৯ || আপডেট: ২০১৯-১১-১১ ১৭:০০:০৫


এম মাঈন উদ্দিন, মিরসরাই (চট্টগ্রাম) :
ইসলামী শিক্ষায় আলোকিত মানুষ তৈরির শ্রেষ্ঠ বিদ্যাপিঠ মিরসরাই উপজেলার ৭নং কাটাছড়া ইউনিয়নের পশ্চিম দুর্গাপুর ফয়েজিয়া কাছেমুল উলুম মাদরাসা।

১৯৮৫ সালে আড়াই একর জমির উপর ইসলামি শিক্ষার আলো ছড়ানোর উদ্দেশ্যে পিছিয়ে পড়া অদিবাসীদের জনপদ পশ্চিম দুর্গাপুর অজপাড়া গাঁ এলাকার দানশীল শিক্ষানুরাগী ক্বারি নুরুজ্জামানের প্রচেষ্টায় ও এলাকাবাসির একান্ত সহযোগিতায় এই ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান পথ চলা শুরু করে। শুরুতে ছন দিয়ে বাঁশের বেড়ার ছোট্ট ঘরে নুরানি, কিতাব ও হেফজ বিভাগে ক্লাস শুরু হয়। প্রতিষ্ঠালগ্নে ছাত্র সংখ্যা বাড়ানোর জন্য সম্পুর্ন বিনা খরচে ফ্রি ক্লাসে পাঠদান শুরু করেন। বর্তমানে নিয়মিত ছাত্র সংখ্যা প্রায় ২শ ৫০জন। গরিব ও এতিম আবাসিক ছাত্র প্রায় ৫০জন।

মাদরাসা পরিচালনা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন শাহাদাত হোসেন, সাধারন সম্পাদক মাস্টার মনসুর আহমদ দুলাল। মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল হান্নান বলেন, মানবিক মুল্যবোধ ও কোরআনের বিধান অনুসারে জীবন গড়তে হলে ইসলামী শিক্ষার কোন বিকল্প নেই। সে উদ্দেশ্যকে সামনে রেখে যুগোপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তুলতে সব ধরনের শিক্ষার ব্যবস্থা রয়েছে ফয়েজিয়া কাছেমুল উলুম মাদরাসায় ।

এ প্রতিষ্ঠানের লেখাপড়ার মান অত্যন্ত ভালো। বিভিন্ন সময় ক্বেরাত, হামদ-নাত প্রতিযোগিতায় এ মাদরাসার ছাত্ররা প্রথম স্থান, দ্বিতীয় স্থান অর্জন করে প্রতিষ্ঠানের সুনাম বয়ে আনছে। বর্তমানে ছাত্রদের খেলার মাঠ, আবাসিক ভবন, মসজিদে ইবাদত সুব্যবস্থা না থাকায় সমস্যা হচ্ছে। এ সংকট দুর হলে কাছেমুল উলুম মাদরাসার সুনাম মিরসরাই উপজেলার সীমানা ছাড়িয়ে আশপাশের জেলায় ছড়িয়ে পড়বে।

গত ১০ বছর ধরে এ মাদরাসার সুখ দুঃখে জড়িয়ে আছেন মাদরাসার উপদেষ্টা বিশিষ্ট ব্যবসায়ী সমাজ সেবক ও দানবীর সাইফুল ইসলাম সাঈফ। তিনি প্রায় অর্ধকোটি টাকা খরচ করে মাদরাসা ভবন নির্মান করেন। প্রতি মাসে মাদরাসার আবাসিক খাতে এতিম ও গরিব ছাত্রদের ফ্রি থাকা-খাওয়া ও পড়া-লেখার খরচ পরিচালনার জন্য প্রায় অর্ধ লক্ষাধিক টাকা নিয়মিত প্রদান করে আসছেন। তিনি এ মাদরাসার ছাত্র- শিক্ষকদের অভিভাবক। এই মাদরাসাকে ঘিরে তিনি অনেক বড় স্বপ্ন দেখেন।

সাইফুল ইসলাম সাঈফ বলেন, আমার গ্রাম আমার মায়ের মত। মাকে ভালোবাসলে নিজের গ্রামকে ভালোবাসতে হবে। আমি গ্রামকে ভালোবাসি। যে গ্রামে জন্মগ্রহণ করেছি, সে গ্রামের প্রতি দায়বদ্ধতা অনেক। সে দায়বদ্ধতা থেকে আমি গ্রামের গরীব অসহায় মানুষের সুখ দুঃখে পাশে থাকার চেষ্টা করি। আমার আগামী দিনের স্বপ্ন কাছেমুল উলুম মাদরাসা একটি উন্নত মডেল মাদরাসায় উন্নীত করা।

এ মাদরাসা লেখাপড়ায় মিরসরাইয়ের আলোক বর্তিকা হয়ে উঠবে। অবকাঠামোগত উন্নয়ন, নতুন ভবন নির্মান, মসজিদ সম্প্রসারণ, আবাসিক ছাত্রদের হোস্টেল নির্মানে এলাকার দানশীল বিত্তবানরা এগিয়ে আসলে দ্রæত এ অঞ্চলে দ্বীনের আলো ছড়াবে এ প্রতিষ্ঠান।

সভাপতির বক্তব্যে বিশিষ্ট শিক্ষানুরাগী শাহাদাত হোসেন বলেন, কাছেমুল উলুম মাদরাসার ৩৫ বছরের অতীত ইতিহাস গৌরবের, বর্তমানও উজ্জ্বল, ভবিষ্যতেও এ মাদরাসা আপন মহিমায় সমুজ্জল অ¤øান হয়ে থাকবে। দিনদিন ফয়েজিয়া কাছেমুল উলুম মাদরাসার উন্নতি সবাইকে স্মরণ করিয়ে দেয় এ মাদরাসার নেপথ্যের মানুষ সাইফুল ইসলাম সাইফের ভুমিকা। তার মতো সমাজের অন্যান্য বিত্তশালীরা এগিয়ে আসলে এই মাদরাসা আরো অনেক দুর এগিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *