চট্টগ্রাম, , সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

মক্কায় সৌদি-বাংলাদেশ ২০২০ সালের হজ চুক্তির প্রথম বৈঠক অনুষ্ঠিত

প্রকাশ: ২০১৯-১২-০৪ ১৮:৫০:১৯ || আপডেট: ২০১৯-১২-০৪ ১৯:০৮:৩০

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি :

সৌদি আরবে সঙ্গে বাংলাদেশের ২০২০ সালের হজ চুক্তির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ১১টার দিকে মক্কায় সৌদি হজ মন্ত্রণালয়ের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বেশ কিছু প্রস্তাবনা উপস্থাপন করেন।

সেগুলো হলো :
১/ হজ্ব যাত্রীর কোটা বাড়ানো
২/ রুট টু মক্কা ইনিসিয়েটিভের আওতায় শতভাগ হজ্ব যাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশে করা এবং হজ্ব শেষে দেশে ফেরার সময় জেদ্দা ও মদিনা এয়ারপোর্টে হাজীগণের ইমিগ্রেশন সহজ করা
৩/ হাজীগণ যাতে ৪২ দিনের পরিবর্তে ৩০ দিনের কম সময়ে দেশে ফেরতে যেতে পারেন
৪/ ভিসা প্রসেসিং সহজ করা
৫/ খাওয়া-থাকাসহ সৌদি আরবে বাংলাদেশি হাজিদের সুযোগ-সুবিধা বাড়ানো
৬/ কালো তালিকাভুক্ত বেসরকারি এজেন্সির তালিকা দ্রুত প্রকাশ করা
৭/ হাজীগণের জন্য বাধ্যতামূলক খাবার সরবরাহের প্রথা বন্ধ করা এবং মিনায় উন্নত মানের বাংলাদেশি খাদ্য পরিবেশন ও উন্নতমানের আবাসনের ব্যবস্থা করা
৮/ হজের সময় বাংলাদেশে আইন লঙ্ঘন করে সৌদি এয়ারলাইন্সের টিকেট বিক্রির স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া
৯/ হাজী পরিবহনে বাস সার্ভিস উন্নত করা এবং
১০/ বাংলাদেশি হাজিদের জন্য ট্রেন পরিবহন সার্ভিস বাড়ানোর জন্য।


এদিকে বৈঠকে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ’র নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যরা হচ্ছেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজানুর রহমান, কাউন্সিলর হজ্ব মুহম্মদ মাকসুদুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিনুল্লাহ নুরী, হজ পরিচালক (আশকোনা হজ অফিস, ঢাকা) ও হজ এজেন্সীজ এসোসিয়েশন আব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাৎ হোসাইন তাসলিমসহ আরো নয়জন সদস্য।


অন্যদিকে, সৌদি আরবের হজ ও ওমরাহ প্রতিমন্ত্রী ডক্টর আব্দুল ফাত্তাহ বিন সোলায়মান মাশাত-এর নেতৃত্বে সৌদি প্রতিনিধি দলের সদস্যরা হচ্ছেন হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের সচিব ডক্টর হোসাইন বিন নাসের শরীফ, হজ অফিসের মহাপরিচালক হুসনি বিন আব্দুল্লাহ বুসতাজীসহ সৌদি আরবের ১০ জন বৈঠকে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *