চট্টগ্রাম, , মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

admin

বাংলা চ্যানেল ডাবল ক্রস করে রেকর্ড করলেন ভারতীয় মেয়ে তাহরিনা

প্রকাশ: ২০১৯-১২-১৬ ০০:৩৪:৫৬ || আপডেট: ২০১৯-১২-১৬ ০১:০৭:৫৬


আব্দুল্লাহ মনির, টেকনাফ :
এবার বাংলা চ্যানেল সাঁতরিয়ে ডাবল ক্রস করার রেকর্ড করলেন ভারতীয় দুরপাল্লার সাঁতারো তাহরিনা নাসরিন। তিনি ৮ ঘণ্টা ১৩ মিনিট সময় নিয়ে টেকনাফ শাহপরীর দ্বীপ থেকে সেন্ট মার্টিনস ‘বাংলা চ্যানেল’ হিসেবে খ্যাত জলপথ দ্রুততম সময়ে দুইবার পাড়ি দিয়েছেন।


গতকাল রবিবার ভোর ৬ টা ১২ মিনিট তিনি সেন্টমার্টিন থেকে সাঁতার শুরু করে ৩ ঘন্টা ৪৭ মিনিট সময় নিয়ে ১৬.১ কিলোমিটারের বাংলা চ্যানেল পাড়ি দিয়ে শাহপরীর দ্বীপ পৌছান। এরপর বিরতিহীনভাবে ফের সেন্টমার্টিন এর উদ্দেশ্যে সাঁতার শুরু করেন। ফিরতি সাঁতারে তিনি ৪ ঘন্টা ২৬ মিনিট সময় নিয়ে বেলা ২ টা ২৫ মিনিটে সেন্ট মার্টিন পৌছান।
তাহরিনা জানান, এর আগে আমি ২০১৫ সালে বিশ্বের প্রথম মুসলিম নারী হিসেবে ইংলিশ চ্যানেল জয় করেছিলাম।

এছাড়া ২০১৮ সালে দ্রুততম নারী হিসেবে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছিলাম। সে বার প্রতিজ্ঞা করেছিলাম চ্যানেলটি ডাবল ক্রস করার। আজকে আমার ইচ্ছা পূরণ হয়েছে। আমার বাবাসহ যারা অনুপ্রেরণা জুগিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।


তাহরিনার এই সাঁতার অভিযানের আয়োজক এভারেস্ট একাডেমীর সিইও রাফাহ উদ্দীন সিরাজি বলেন, প্রথম নারী হিসেব তাহরিনা বাংলা চ্যানেল ডাবল ক্রস (৩২.২ কি.মি) সাঁতারটি সম্পন্ন করেছেন।

এক্ষেত্রে তিনি ৮ ঘন্টা ১৩ মিনিট সময় নিয়ে দ্রুততম সময় ডাবল ক্রসের রেকর্ডটিও নিজের করে নেন। এর আগে এই চ্যানেলটি ২০১৮ সাল ৯ ঘণ্টা ১০ মিনিট ডাবল ক্রস করেছিলেন ভারতের পুরুষ সাঁতারু সাম্পানা রমশ।


এভারেস্ট একাডেমির আয়োজনে তাহরিনার এই সাঁতার অভিযানে রেফারির দায়িত্ব পালন করেছেন ফিফা রেফারি তাফাজ্জল হাসান বাচু, নেভিগেটর ও সুপারভাইজার হিসেবে ছিলেন রাফাহ উদ্দীন সিরাজী, সহযোগীতায় ছিলেন নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ, ট্যুর অপারেটর হিসেবে এলিগ্রা ট্যুরস, মেডিকেল সাপোর্ট হেলদি হাম বাংলাদেশ এর ডা. মহসিন কবির লিমন, লাইফ গার্ড হিসেবে সিআইপিআরবি এর সি সেইফ সুইমিং এর লাইফ গার্ড মো. কামাল এবং পর্যবেক্ষক হিসেবে ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের ম্যানেজার আরিফুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *