চট্টগ্রাম, , বুধবার, ১৫ মে ২০২৪

আব্দুল্লাহ মনির, টেকনাফ(কক্সবাজার) প্রতিনিধি

মিয়ানমার থেকে চারদিনে ৪৭১৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি

প্রকাশ: ২০২০-০২-০৪ ২০:৪০:০৫ || আপডেট: ২০২০-০২-০৪ ২০:৪০:১৩

আব্দুল্লাহ মনির, টেকনাফ :

মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়েছে। গত চারদিনে এ বন্দর দিয়ে ৪৭১৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। সবশেষ গতকাল মঙ্গলবার এসেছে ৮০১ দশমিক ৭১১ মেট্রিক টন পেঁয়াজ।

টেকনাফ স্থলবন্দর শুল্ক বিভাগ সূত্রে জানা যায়, ফেব্রুয়ারীর শুরুতে প্রথম দিন ৯৬৪.৭৫০ মেট্রিকটন, দ্বিতীয় দিন ১৩৯৭.৮৩০ মেট্রিক টন, তৃতীয় দিন ১৫৫১.৩১৫ মেট্রিক টন এবং গতকাল ৮০১.৭১১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। চলতি মাসের শুরু থেকে ব্যবসায়ীরা বেশি পরিমাণে পেঁয়াজ আমদানি করায় এ মাসে পেঁয়াজ আমদানি বাড়তে পারে বলে ধারণা শুল্ক বিভাগের।

টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মো: আবছার উদ্দিন বলেন, ‘মিয়ানমার থেকে এ স্থলবন্দরে আজ ৮০১. ৭১১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এবং আরও পেঁয়াজ ভর্তি ট্রলার আসার পথে রয়েছে। এসব পেঁয়াজ ১৩ জন ব্যবসায়ী আমদানি করেছেন। দেশের চাহিদার কারণে পেঁয়াজ আমদানি বাড়ছে। আমদানিকৃত পেঁয়াজ দ্রুত সময়ে সরবরাহ করা হয়েছে।

শুল্ক বিভাগ সূত্রে জানা গেছে, মিয়ানমার থেকে আগের তুলনায় পেঁয়াজ আমদানি বেড়েছে। চলতি ফেব্রুয়ারি মাসের চার দিনে মিয়ানমার থেকে পেঁয়াজ এসেছে ৪৭১৫ মেট্রিক টন। জানুয়ারি মাসে আসে ১৫ হাজার ৭৬৫ মেট্রিক টন পেঁয়াজ, ডিসেম্বরে ১৪ হাজার ৬৪৭ মেট্রিক টন, নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন, অক্টোবরে আসে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এছাড়া সেপ্টেম্বর মাসে ৩৫৭৩ মেট্রিক টন এবং আগস্ট মাসে ৮৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়। সব মিলিয়ে ২০১৯-২০২০ অর্থবছরের এ পর্যন্ত পেঁয়াজ আমদানি হয়েছে ৮১ হাজার ১৮৭ মেট্রিক টন।

ব্যবসায়ীরা জানায়, দেশের চাহিদার কারণে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি বাড়ছে। আমদানিকৃত পেঁয়াজ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। যথাসম্ভব দেশের বাজারে পেঁয়াজের দাম সহনশীল রাখার চেষ্টা করা হচ্ছে বলেও জানান ব্যবসায়ীরা।

টেকনাফ স্থলবন্দরের ইউনাইটেড ল্যান্ড পোর্ট ব্যবস্থাপক মো: জসিম উদ্দীন চৌধুরী বলেন, মিয়ানমার থেকে আবারও পেঁয়াজ আমদানি বাড়ছে। ব্যবসায়ীরা চাহিদা অনুযায়ী পেঁয়াজ আমদানি করছেন। তবে আমদানিকৃত পেঁয়াজ সমূহ দ্রুত সময়ে খালাস করে সরবরাহ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *