চট্টগ্রাম, , বুধবার, ১৫ মে ২০২৪

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

পাসপোর্টে সৌদি আরব দূতাবাসের স্টাম্পকৃত ভিসা বাতিল

প্রকাশ: ২০২০-০৪-৩০ ২১:১৭:০২ || আপডেট: ২০২০-০৪-৩০ ২১:১৭:০৮

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি-

মহামারী করোনার কারণে আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় গত ১৮ মার্চ এর আগে বহির্বিশ্বে অবস্থিত সৌদি দূতাবাস ও মিশন থেকে যেসব পাসপোর্টে ভিসা লাগানো হয়েছিল সেগুলো বাতিল করে দিয়েছে সৌদি সরকার।

একইসঙ্গে সংশ্লিষ্টদের ভিসা ফি ফেরত দিতে নির্দেশ দেওয়া হয়েছে বলে সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এবং প্রভাবশালী ইংরেজি দৈনিক সৌদি গেজেট।

জানা গেছে, বেশ কয়েকটি সৌদি কূটনৈতিক মিশন বেসরকারি খাতের শ্রমিকদের জন্য ভিসা দিয়েছে। স্থানীয় দূতাবাসের ইস্যুকৃত ভিসা নিয়েও যারা আন্তর্জাতিকভাবে ফ্লাইট বন্ধ থাকায় সফর করতে পারেনি সেসব ভিসা বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে ।

তবে সৌদি সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় কর্তৃক স্থানীয় কোম্পানিগুলোর বিপরীতে বিভিন্ন দেশ থেকে শ্রমিক আমদানির জন্য ইস্যুকৃত ভিসা বাতিল করা হয়েছে কিনা রিপোর্টে সেসম্পর্কে কিছুই বলা হয়নি।

তবে মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বহির্বিশ্বে সৌদি দূতাবাস ও মিশন কর্তৃক পাসপোর্টে স্টাম্পকৃত ভিসার মেয়াদ থাকে তিন মাস। ভিসা হোল্ডারকে তিন মাসের মধ্যে ফ্লাই করার বাধ্য বাধ্যকতা থাকে। কিন্তু গত ১৮ মার্চ থেকে সৌদি আরবের সাথে আন্তজার্তিক যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় ভিসা নিয়েও যারা ফ্লাই করতে পারেননি তাদের ভিসা শুধু বাতিল করা হয়েছে ।

করোনাভাইরাস এবং বহির্বিশ্বের সাথে সৌদি আরবের যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হওয়ার পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নতুন করে ভিসা স্ট্যাম্পিং এর জন্য দূতাবাসে আবেদন করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *