চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কাইছার হামিদ

সেনাবাহিনীর “এক মিনিটের বাজার”

প্রকাশ: ২০২০-০৫-১৩ ২২:০২:৩৭ || আপডেট: ২০২০-০৫-১৩ ২২:০২:৪২

হাজার খানেক নারী পুরুষ সামাজিক দূরত্ব বজায় রেখে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়ানো। প্রবেশ পথেই হাত জীবাণুমুক্ত করে মাঠে প্রবেশ করেন তারা। এরপর সারি সারি টেবিলে রাখা চাল, বরবটি, কচু, আলু, ডাল, শাক, মিষ্টি কুমড়া, টমেটো ও মাস্কের দিকে তাদের চোখ। এসব পণ্যও রয়েছে প্যাকিং করা একটি পরিবারের জন্য প্রয়োজনমত গুছানো। এরপর  সর্বোচ্চ এক মিনিট সময় ব্যয় করে নিজের চাহিদা মত পণ্য নিয়ে অন্য গেট দিয়ে বের হয়ে যান বাজার করতে আসা সকলে। তবে বিক্রেতা আর ক্রেতা থাকলেও বাজার করতে দিতে হচ্ছে না কোন টাকা। 

এরকমই এক ব্যকিক্রমী সেবা চালু করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড। তারা সেই সেবা নাম দিয়েছে, ‘এক মিনিটের বাজার’।

বুধবার (১৪ মে) সকালে নগরীর জমিয়তুল ফালাহ মজসিদ মাঠে এক মিনিটের বাজার কার্যক্রম চালু হয়। যা মাস ব্যাপী চলবে আর এর সুবিধা পাবে প্রায় ২০ হাজার মানুষ। 

এ কার্যক্রমের উদ্বোধন করে ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড ব্রিগেডিয়ার জেনারেল তানভীর মাজহার সিদ্দিকী বলেন, ‘করোনাকালীন সময়ে সেনা বাহিনীসহ অনেকে একটি প্যাকেটে ভরে সব কিছু খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে যা ত্রাণ হিসেবে পরিচিত। কিন্তু এই এক মিনিটের বাজার কার্যক্রমটার উদ্দেশ্যও সহযোগিতা করা তবে তা ভিন্ন আঙ্গিকে ৷ এখানে নিত্য পণ্য কিনতে ক্রেতা-বিক্রেতা উভয়ে আছে তবে কোনও মূল্য দিতে হচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘এ সেবা কার্যক্রম মাসব্যাপী চলমান থাকবে। এর আওতায় ২০ হাজার মানুষ সুবিধা পাবে। পাশাপাশি প্রান্তিক চাষীদের কাজ থেকেও যে আমরা এসব সবজি ক্রয় করছি সেখানেও কৃষক লাভবান হবে। আমরা একদিকে অসহায় মানুষদের খাদ্য সহায়তা দিতে পারছি অন্যদিকে প্রান্তিক চাষীদেরও সবজির নায্য মূল্য নিশ্চিত করছি।’ এই সপ্তাহে একই স্থানে আরও দুইদিন এ আয়োজন করা হবে বলেও জানান তিনি।

মহামারি করোনায় সামাজিক দূরত্ব নিশ্চিত করণ, বাজার মনিটরিংয়ের পাশাপাশি অসহায়দের পাশে দাঁড়িয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা। ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল এস এম মতিউর রহমানের নির্দেশনায় চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতার জন্য কাজ করে যাচ্ছে সেনাবাহিনীর সদস্যরা। 

গত ২৫ মার্চ থেকে কোয়ারেন্টাইন নিশ্চিত করা ও অপ্রয়োজনে ঘরের বাইরে না যাওয়ার বিষয়ে জনগণকে সচেতন করতে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে মাঠে নামে সেনাবাহিনী। এরপর থেকে পুলিশ ও জেলা প্রশাসনের সাথে নিয়মিতভাবে টহল কার্যক্রম পরিচালনা করছে সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন। 

একই সাথে গত ১৬ এপ্রিল থেকে দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করছে। এই ত্রাণ কার্যক্রম চট্টগ্রাম নগরী, চট্টগ্রাম জেলার দায়িত্বপূর্ণ উপজেলাসমূহ এবং পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলা যথাক্রমে খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটিতে চলমান রয়েছে।

২৪ পদাতিক ডিভিশনের সদর দপ্তরে দায়িত্বরত মেজর আবু সাঈদ বলেন, ‘আমাদের মোট ১৮টি টিম চট্টগ্রামে কাজ করছে। এর মধ্যে ১১টি টিম নগরে কাজ করছে। প্রতিটি টিমের সদস্যরাই আলাদা আলাদাভাবে নগরীর ১৬ থানায় এসব খাবার বিতরণ করেছে। মূলত নিজেদের ব্যবস্থাপনায় আমরা এই খাবার বিতরণ করছি।’

সেনাবাহিনীর নিজস্ব ব্যবস্থাপনায় বিতরণ করা এসব খাদ্য সহায়তার মধ্যে চাল, ডাল, আলু, তেল, পেঁয়াজ, চিনিসহ নিত্য প্রয়োজনীয় পণ্য রয়েছে। প্রতি প্যাকেট দিয়ে চার সদস্যের একটি পরিবার কমপক্ষে পনের দিন পার করতে পারবে বলে জানান মেজর আবু সাঈদ। 

মূলত সেনা সদস্যদের রেশনের একটি নির্দিষ্ট অংশ বাঁচিয়ে তা দুস্থদের মাঝে পৌঁছে দেয়া হচ্ছে। যাতে করে সহায়ত প্রাপ্ত মানুষজন বাসা থেকে বের না হয়ে সামাজিক দূরত্ব নিশ্চিত ও অপ্রয়োজনীয় চলাচল বন্ধ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *