চট্টগ্রাম, , শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

নুরুল আলম, চন্দনাইশ(চট্টগ্রাম) প্রতিনিধি

চন্দনাইশে ‘দুর্যোগে আলোর গেরিলা’ কাজ করছে রাতের আঁধারে

প্রকাশ: ২০২০-০৫-২১ ১৪:০৮:১৩ || আপডেট: ২০২০-০৫-২১ ১৪:০৮:১৭

মো. নুরুল আলম, চন্দনাইশ (চট্টগ্রাম)::

চলমান করোনা সংকট ও কালবৈশাখী ঝড় উপেক্ষা করে, জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ চন্দনাইশ জোনাল অফিসের বিদ্যুৎকর্মীরা। কালবৈশাখীর তাণ্ডবে প্রতিদিনই বিপর্যস্ত হচ্ছে বিদ্যুৎ সঞ্চালন লাইন। এ পরিস্থিতিতে মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ সচল রাখতে পল্লী বিদ্যুৎ গঠন করেছেন বিশেষ টিম “দুর্যোগে আলোর গেরিলা”।

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় নিরবিচ্ছিন্ন বিদ্যৎ সরবরাহ নিশ্চিত করতে কাজ করছে বিদ্যুৎ বিভাগ। বর্তমানে বৈশ্বিক মহামারী করোনার কারণে সারা বিশ্বের মানুষ ঘরের ভেতর বন্দী জীবন পার করতে হচ্ছে খেটে খাওয়া মানুষ থেকে শুরু করে উচ্চ বিত্তদের বাংলাদেশেও এর ব্যাতিক্রম নয়।

সরকারি নির্দেশ ও স্বাস্থ্য বিধি সম্পর্কে সচেতন করতে মাঠে কাজ করছে সরকারী কর্মকর্তা থেকে শুরু করে সেনাবাহিনী ও পুলিশ। হোম কোয়ারেন্টাইন নিশ্চিত হলে অনেকটা এই ভাইরাস থেকে আমরা দুরে থাকতে পারি। মানুষদের ঘরে রাখতে প্রয়োজন বিদ্যুৎ।

একদিকে ঝাপসা গরম অন্যদিকে ঝড় তুফান। এর মাঝেও বিদ্যুৎ বিভাগ নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা দিয়ে যাচ্ছে অভিযোগ পেলে সাথে সাথে ছুটে চলেছে ক্ষতিগ্রস্থ স্থানে।

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ চন্দনাইশ জোনাল অফিসের কয়েকজন বিদ্যুৎ কর্মীরা বলেন, করোনা ভাইরাসে সারাবিশ্ব যখন মৃত্যুভয়ে কম্পমান আমরা তা উপেক্ষা করে ঝড়বৃষ্টিতে ভিজে নিরবে কাজ করে যাচ্ছি গ্রামে গ্রামে।

বৈশাখী ঝড়ে প্রায় প্রতিদিনই গাছপালা ভেঙে বৈদ্যুতিক তার ছিড়ে যায়। অনেক সময় ট্রান্সফরমার বিকল হয়, পিনইনসুলেটর ভেঙে যায়। সারা দিনে তা মেরামত করে বিকালে বিদ্যুৎ লাইন সচল করা হয়। পুনরায় রাতে ঝড়-তুফানের পুনরাবৃত্তি ঘটে। পরদিন একই নিয়মে চলে বিদ্যু লাইন সংস্কারের কাজ।

এ ব্যাপারে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ চন্দনাইশ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম জানান, আমাদের ধর্ম মানুষকে সেবা দেয়া। পবিত্র রমজান মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করাসহ মানুষের ঘরে থাকাকে স্বস্তিদায়ক করার জন্যে চেয়ারম্যান মহোদয়ের নির্দেশে জি এম মহোদয়ের নেতৃত্বে নিরন্তর কাজ করে যাচ্ছি। বর্তমান করোনা পরিস্থিতিতে চন্দনাইশ জোনাল অফিসের আওতাধীন প্রত্যেকটি অভিযোগ কেন্দ্রে পর্যাপ্ত লাইনম্যান রয়েছে কারো ছুটি দেয়া হয়নি। বর্তমানে আলোর গেরিলা টীম সকাল থেকে রাত অবধি সেবা দিয়ে যাচ্ছে। কোন জায়গায় অভিযোগ পেলে সাথে সাথে আমাদের টীম চলে যাচ্ছে স্পটে। বর্তমানে আলোর গেরিলা টীম জন সাধারণের অনেক প্রশংসা কুড়িয়েছে। আমার কর্মীবাহিনী ২৪ ঘন্টা প্রস্তুত রয়েছে। সবসময় তারা গ্রাহকের পাশে আছেন এবং থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *