চট্টগ্রাম, , শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

admin

পরিবেশের ক্ষতির দায়ে জরিমানা গুণলো ডায়মন্ড সিমেন্ট

প্রকাশ: ২০২০-০৮-১৭ ২১:৫৮:১৭ || আপডেট: ২০২০-০৮-১৭ ২১:৫৮:২৪

পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করে ব্যবসা ও পাহাড় কর্তনের দায়ে কর্ণফুলীর ডায়মন্ড সিমেন্টসহ ৬ ব্যক্তি প্রতিষ্ঠানকে ২২ লাখ ষাট হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (১৭ আগষ্ট) শুনানির মাধ্যমে ৬ ব্যক্তি প্রতিষ্ঠানকে এ জরিমানা করেন পরিবেশ অধিদপ্তর। পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৭ ধারা অনুযায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে এ জরিমানা করা হয় বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন।

৬ ব্যক্তি প্রতিষ্ঠানের মধ্যে লক্ষীপুর রায়পুরের বেঙ্গল স্যু ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ কে পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গের কারণে ১০ লাখ টাকা, কক্সবাজার সদরের আমানা উল্লাহ গংকে পাহাড় কর্তনের দায়ে ৭ লাখ টাকা, কর্ণফুলীর ডায়মন্ড সিমেন্টকে (এক্সপানশন ইউনিট) বায়ু দূষণের দায়ে ২ লাখ টাকা, চাঁদপুর সদরের জননী ব্রিকস কর্পোরেশনকে ছাড়পত্রের শর্তভঙ্গের দায়ে ২ লাখ টাকা, সীতাকুণ্ডের আরকে শীপ ব্রেকিংকে ছাড়পত্রের শর্তভঙ্গের দায়ে ১ লাখ টাকা ও সীতাকুণ্ডের এস এল শীপ রি-প্রসেসিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ছাড়পত্রের শর্তভঙ্গের দায়ে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন বলেন, ৬ ব্যক্তি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থল পরিদর্শন করা হয়। একপর্যায়ে অভিযোগের সত্যতাও পাওয়া যায়। সোমবার উক্ত ৬ ব্যক্তি প্রতিষ্ঠানের প্রতিনিধির উপস্থিতিতে পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে একটি শুনানি অনুষ্ঠিত হয়। উক্ত শুনানিতেই পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় ৬ ব্যক্তি প্রতিষ্ঠানকে মোট ২২ লাখ ষাট হাজার টাকা জরিমানা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *