চট্টগ্রাম, , শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কাইছার হামিদ

চসিকের ভোট আগামী ২৭ জানুয়ারি

প্রকাশ: ২০২০-১২-১৪ ২১:১৩:১৭ || আপডেট: ২০২০-১২-১৪ ২১:১৩:২৩

কাইছার হামিদ|
করোনাভাইরাস মহামারীর কারণে আটকে থাকা চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৭ জানুয়ারি।  

আজ সোমবার (১৪ ডিসেম্বর) নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ভোটের এই নতুন তারিখ ঘোষণা করেন।
তিনি জানান, আগামী ২৭ জানুয়ারি ইলেকক্ট্রনিক ভোটিং মেশিনে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।  সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট চলবে। যেহেতু আগে ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন জমা, বাছাই, প্রত্যাহারের সব প্রক্রিয়া শেষে প্রার্থী চূড়ান্ত হয়ে গিয়েছিল, সেই প্রার্থীরাই এ নির্বাচনে অংশ নেবেন।   

এ বছরের ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনের কথা ছিল। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে নির্ধারিত তারিখের এক সপ্তাহ আগে ভোট স্থগিত করা হয়। নির্ধারিত সময়ে ভোট করতে না পারায় আগস্টের শুরুতে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রশাসক নিয়োগ দেয় সরকার। এখন ৫ ফেব্রুয়ারির মধ্যে এ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে ইসির।
স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদে সাতজন প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন। এছাড়া সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরের ৫৫ পদে ২৬৯ প্রার্থী রয়েছেন ভোটে। তবে প্রার্থীর মৃত্যুজনিত কারণে চট্টগ্রাম সিটির ৩০, ৩৭ ও ৪০ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ৬ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের জন্য নতুন করে তফসিল দেওয়া হয়েছে।

এই চার ওয়ার্ডের আগ্রহী প্রার্থীরা আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ৩১ ডিসেম্বর বাছাই হবে এবং ৭ জানুয়ারি পর্র্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। সব প্রক্রিয়া শেষে অন্য সব ওয়ার্ডের সঙ্গেই ২৭ জানুয়ারি ভোট হবে এই চার ওয়ার্ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *