চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

admin

ভোক্তা স্বার্থবিরোধী অপরাধে ৯ লাখ টাকা জরিমানা আদায়

প্রকাশ: ২০২১-০২-১২ ১০:৩৫:৪৪ || আপডেট: ২০২১-০২-১২ ১০:৩৫:৪৯

নিজস্ব প্রতিবেদক|
সারাদেশে ইটভাটাসহ ফার্মেসি, নিত্যপণ্যের বাজারে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে জড়িত থাকায় ৬৮টি প্রতিষ্ঠানকে ৯ লাখ ২৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক প্রদত্ত ক্ষমতাবলে সারাদেশে এ অভিযান পরিচালনা করা হয়। ঢাকা জেলার সাভার উপজেলায় ইটভাটায় অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও মো. মাগফুর রহমান।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

অভিযানকালে মাস্কসহ আলু, চাল, পেঁয়াজ, ভোজ্যতেল, আদাসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রি হচ্ছে কি না তা মনিটরিং করা হয়।
এ সময় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশের ৬৮টি প্রতিষ্ঠানকে ৯ লাখ ২৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে মাস্ক, চাল ,আলু,পেঁয়াজ ও ভোজ্যতেলের মূল্য নিয়ে কারসাজি না করা ও বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ ও মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সচেতন ও সতর্ক করা হয়।

এ বিষয়ে অধিদফতরের মহাপরিচালক (ডিজি) বাবলু কুমার সাহা বলেন, নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সঙ্গে ব্যবসা পরিচালনাকারী সব ব্যবসায়ীকে অধিদফতর সবসময় সাধুবাদ জানায়। ভোক্তা ও ব্যবসাবান্ধব একটি সুশৃঙ্খল বাজারব্যবস্থা গড়ে তোলার জন্য ব্যবসায়ীদের প্রতি উদাত্ত আহ্বান জানান তিনি। এছাড়াও মাস্ক পরার প্রতি গুরুত্বারোপ করে সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে পণ্য ক্রয়-বিক্রয়ের অনুরোধ জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *