চট্টগ্রাম, , সোমবার, ১৪ জুন ২০২১

কাইছার হামিদ

চট্টগ্রামের ১৩ উপজেলার ১৪৯ ইউপিতে ভোটের প্রস্তুতি

প্রকাশ: ২০২১-০৬-০৬ ২০:১৭:০১ || আপডেট: ২০২১-০৬-০৬ ২০:১৭:১০

কাইছার হামিদ|

চট্টগ্রামের ১৩ উপজেলার ১৪৯ ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। যার বেশির ভাগ ইউনিয়নের মেয়াদ শেষ হয় গত মার্চ ও এপ্রিল মাসে। আর জুনে শেষ হচ্ছে অন্যগুলোর মেয়াদ। ইতিমধ্যেই নির্বাচন সংক্রান্ত বিষয়ে তথ্য পাঠানো হয়েছে নির্বাচন কমিশনে। নির্বাচনের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন আগ থেকে ভোটের তারিখ গণনা শুরু করা হয় বলে জানান নির্বাচন কমিশন।

প্রথম ধাপে সন্দ্বীপ উপজেলার তফসিল ঘোষণা করা হয়। ১৫ ইউনিয়নের মধ্যে আগামী ২১ জুন ১২ ইউনিয়নে নির্বাচন হওয়ার কথা রয়েছে। দীর্ঘাপাড়, কালাপানিয়া ইউনিয়নের মেয়াদ শেষ হবে ২০২২ ও ২০২৩ সালে। আর উড়িরচর ইউনিয়নে সীমান্ত বিরোধের মামলা রয়েছে। তাই এই তিনটি ইউনিয়নে নির্বাচন হচ্ছে না। দেখা যায়, মিরসরাই উপজেলার ১৬ ইউনিয়নের মধ্যে করেরহাট, হিংগুলী, জোরারগঞ্জ, ধুম, ওসমানপুর, ইছাখালী, দুর্গাপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ৩১ মার্চ। মেয়াদ শেষ হয় ৩০ মার্চ মাসে। মিরসরাই, মিঠানালা, মঘাদিয়া, খৈয়াছড়া, মায়ানী, হাইতকান্দি, ওয়াহেদপুর, সাহেরখালী-এই ৬ ইউনিয়নে নির্বাচন হয় ২০১৬ সালের জুন মাসে। চলতি ৩০ জুন মেয়াদ শেষ হচ্ছে। সীতাকু- উপজেলার নয় ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের মার্চ মাসে। গত ৩০ মার্চ মেয়াদ শেষ হয়। সৈয়দপুর, বারৈয়াঢালা, মুরাদপুর, বাড়বকুন্ড, বাঁশবাড়িয়া, কুমিরা, সোনাইমুড়ি, ভাটিয়ারি, ছলিমপুর-এসব ইউনিয়নে নির্বাচনের প্রস্তুতি নিয়েছে ইসি।

ফটিকছড়ি উপজেলার ১৮ ইউনিয়নের মধ্যে ১৫টি ইউনিয়নের মেয়াদ শেষ হয় মার্চ ও এপ্রিল মাসে। ১৫টিতে নির্বাচন হয় ২০১৬ সালের এপ্রিল মাসে। বাগান বাজার, দাঁতমারা, নারায়ণহাট, ভূজপুর, হারুয়ালছড়ি, পাইন্দং, কাঞ্চননগর, সুন্দরপুর, লেলাং, রোসাংগিরি, বক্তপুর, জাফত নগর, ধর্মপুর, সমিতির হাট, আবদুল্লাহপুর ইউনিয়নের মেয়াদ শেষ হয় এপ্রিল মাসে। এরমধ্যে নানুপুর, সুয়াবিল ও খিয়াম ইউনিয়নের মেয়াদ শেষ হবে ২০২৪ ও ২০২৫ সালে।

হাটহাজারী উপজেলার ১৪ ইউনিয়নের মেয়াদ শেষ হয় মার্চ ও এপ্রিল মাসে। ফরহাদাবাদ, ধলই, মির্জাপুর, গুমান মর্দ্দন, নাঙ্গলমোড়া, ছিপাতলী, মেখল, গড়দুয়ারা, উত্তর মাদার্শা, ফতেপুর, চিকনদ-ী, দক্ষিণ মাদার্শা, শিকারপুর, বুড়িশ্চর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ৭ মে মাসে। মেয়াদ শেষ হয় চলতি বছরের মে মাসে। এই উপজেলার ১৪ ইউনিয়নে নির্বাচনের প্রস্তুতি নিয়েছে কমিশন।

রাউজান উপজেলার ১৪ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ৭ মে। ডাবুয়া, হলদিয়া, চিকদাইর, গহিরা, বিনাজুরী, রাউজান, কদলপুর, পাহাড়তলী, পূর্ব গুজরা, পশ্চিম গুজরা, উরকিরচর, নোয়াপাড়া, বাগোয়ান, নোয়াজিশপুর ইউনিয়নের মেয়াদ শেষ হয় এপ্রিল মাসে।

রাঙ্গুনীয়া উপজেলার ১৫ ইউনিয়নের মধ্যে স্বনির্ভর রাঙ্গুনীয়া ও মরিয়র নগর ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয় গত বছরের ৩০ ডিসেম্বর। মেয়াদ শেষ হবে ২০২৫ সালের ২৯ ডিসেম্বর। রাজানগর, হোছনাবাদ, পারুয়া, পোমরা, বেতাগী, সরফভাটা, শিলক, পদুয়া, চন্দ্রঘোনা, কোদালা, ইসলামপুর, দক্ষিণ রাজানগর, লালানগর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২৮ এপ্রিল। মেয়াদ শেষ হয় চলতি বছরের ২৭ এপ্রিল।

বোয়ালখালী শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, শ্রীপুর-খরণদ্বীপ, আমুচিয়া, আহল্লা করলডেঙ্গা-সাত ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২৫ মে। মেয়াদ শেষ হয় চলতি বছরের ২৪ মে। পশ্চিম গোমদ-ী ইউনিয়নে ওয়ার্ড পুনর্বিন্যাস না হওয়ায় নির্বাচন হয়নি।

পটিয়া উপজেলার ১৭ ইউনিয়নে নির্বাচন হয় ২০১৬ সালের ২৮ মে। কোলাগাঁও, হাবিলাসদ্বীপ, কুসুমপুরা, জিরি, আশিয়া, কাশিয়াইশ, জঙ্গলখাইন, বরলিয়া, ধলঘাট, কেলিশহর, হাইদগাঁও, দক্ষিণ ভূর্ষি, ভাটিখাইন, ছনহারা, কচুয়াই, খরণা, শোভনদ-ী ইউনিয়নের মেয়াদ শেষ হয় চলতি বছরের ২৭ মে। মেয়াদোত্তীর্ণ এসব ইউনিয়নে নির্বাচনের প্রস্তুতি নেয়া হচ্ছে।

আনোয়ারা উপজেলার ১১ ইউনিয়নের মধ্যে জুইদ-ী ইউনিয়নের নির্বাচন নিয়ে ২০১৬ সালের ৪ এপ্রিল হাইকোর্টের মামলার কারণে নির্বাচন স্থগিত রয়েছে। বৈরাগ, বারশত, রায়পুর, বটতলী, বরুমছড়া, বারখাইন, আনোয়ারা, চাতরী, পরৈকোড়া, হাইলধর ইউনিয়নের নির্বাচন হয় ২০১৬ সালের ৪ জুন। চলতি বছরের ৩ জুন মেয়াদ শেষ হবে। এখানেও নির্বাচনের প্রস্তুতি নেয়া হচ্ছে।

চন্দনাইশে আট ইউনিয়নের মধ্যে সাতটিতে নির্বাচনের প্রস্তুতি নিয়েছে কমিশন। কাঞ্চনাবাদ, জোয়ারা, বরকল, বরমা, বৈলতলী, হাসিমপুর, ধোপাছড়ি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২৮ মে। চলতি বছরের ২৭ মে মেয়াদ শেষ হয়। সাতবাড়িয়া ইউনিয়নের ৮ ও ৯নং ওয়ার্ড দোহাজারী পৌরসভায় অন্ততর্ভূক্ত করা হয়। নতুন করে সীমানা নির্ধারণ করা হয়নি।

সাতকানিয়া উপজেলার ১৬ ইউনিয়নে নির্বাচনের প্রস্তুতি নিয়েছে কমিশন। সোনাকানিয়া, সাতকানিয়া, ছদাহা, পুরানগড়, বাজালিয়া, ধর্মপুর, কালিয়াইশ, কেঁওচিয়া, ঢেমশা, মাদার্শা, আমিলাইশ, কাঞ্চনা, নলুয়া, চরতি ও পশ্চিম ঢেমশা ইউনিয়নের নির্বাচন হয় ২০১৬ সালের ৪ জুন। ৩ জুন মেয়াদ শেষ হচ্ছে। এছাড়াও এওচিয়া ইউনিয়নের নির্বাচন হয় ২০১৭ সালের ২৩ মে। ২০২২ সালের ২২ মে মেয়াদ শেষ হবে।

লোহাগাড়া উপজেলার নয় ইউনিয়নের মধ্যে ছয়টিতে নির্বাচনের প্রস্তুতি নিয়েছে কমিশন। বড় হাতিয়া, পদুয়া, চরম্বা, কলাউজান, পুটিবিলা, চুনতি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ৪ জুন। চলতি বছরের ৩ জুন এসব ইউনিয়নের মেয়াদ শেষ হয়। এসব ইউনিয়নে নির্বাচনের প্রস্তুতি নিয়েছে কমিশন। এছাড়াও আমিরাবাদ, লোহাগাড়া ও আধুনগর ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০২০ সালের ২০ অক্টোবর। মেয়াদ শেষ হবে ২০২৫ সালের ১৯ অক্টোবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *