চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

admin

দেশে পৌঁছাল মডার্নার আরও সাড়ে ১২ লাখ ডোজ টিকা

প্রকাশ: ২০২১-০৭-০৩ ১২:১৭:১৯ || আপডেট: ২০২১-০৭-০৩ ১২:১৭:২৫


বীর কণ্ঠ ডেস্ক|
যুক্তরাষ্ট্রের উপহারে ‘কোভ্যাক্স’ সুবিধার আওতায় মর্ডানার আরও সাড়ে ১২ লাখ ডোজ করোনাভাইরাস প্রতিষেধক টিকা দেশে এসে পৌঁছেছে।

শনিবার (৩ জুলাই) সকাল পৌনে ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ ফ্লাইটে দ্বিতীয় ধাপের এ টিকা এসে পৌঁছায়।

এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। তিনি জানিয়েছেন, টিকাগ্রহণের জন্য বিমানবন্দরে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার উপস্থিত ছিলেন।


এর আগে শুক্রবার (২ জুলাই) রাত ১১টা ২২ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ ফ্লাইটে প্রথম ধাপে মর্ডানার সাড়ে ১২ লাখ ডোজ টিকা এসে পৌঁছায়।

আনুষ্ঠানিকভাবে টিকাগ্রহণের জন্য বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শুক্রবার (২ জুলাই) রাত ও শনিবার সকালে দুই দফায় মর্ডানার ২৫ লাখ ডোজ টিকা দেশে এসেছে। আর শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে চীন থেকে বাণিজ্যিকভাবে ক্রয় করা সিনোফার্মের ১০ লাখ ডোজ টিকা এসে ঢাকায় পৌঁছে। সিনোফার্মের আরও ১০ লাখ ডোজ টিকা আজই আসার কথা রয়েছে।

সিনোফার্মের অবশিষ্ট ১০ লাখ ডোজ টিকা পৌঁছালে দুই দিনে মর্ডানা ও সিনোফার্মের মোট ৪৫ লাখ ডোজ টিকা বাংলাদেশের তহবিলে যুক্ত হবে।

এদিকে, শুক্রবার রাতে মডার্নার টিকা হস্তান্তর অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, ‘মর্ডানার এ টিকা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের জনগণের জন্য উপহার। বাংলাদেশ গত পাঁচ দশক ধরে আমেরিকার ঘনিষ্ঠ অংশীদার। বিশ্বকে সংক্রামক ব্যাধির হুমকি থেকে নিরাপদ রাখতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *