চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

admin

চট্টগ্রামে সীমাহীন দুর্ভোগ

প্রকাশ: ২০২১-০৭-২৯ ১৭:৪৫:৩৬ || আপডেট: ২০২১-০৭-২৯ ১৭:৪৫:৪১

বীর কণ্ঠ ডেস্ক|
গত কয়েকদিন ধরেই চট্টগ্রামে বৃষ্টিপাত শুরু হয়। কখনো থেমে থেমে, কখনো মাঝারি এবং কখনো ভারী বর্ষণ হয়েছে। তবে কয়েকদিনের মধ্যে গতকাল বুধবার ১৮৯.২ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে। যা সম্প্রতি সময়ের মধ্যে সর্ব্বোচ্চ বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ড. মুহাম্মদ শহিদুল ইসলাম।

গতকালের ভারী বৃষ্টিপাতে নগরীর বিভিন্ন নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। এতে নগরবাসীকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে। বৃষ্টির পানিতে কোথাও কোমর ও কোথাও হাঁটু পানিতে তলিয়ে গেছে। অন্যদিকে, বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে মানুষ যানজটে আটকে ছিল ঘণ্টার পর ঘণ্টা। জলাবদ্ধতায় আটকে অনেক যানবাহনের ইঞ্জিল বিকল হতে দেখা যায়। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। জরুরী প্রয়োজনে বাড়ির বাইরে যাওয়া সাধারণ মানুষদের এ দুর্ভোগ পোহাতে হয়েছে। লঘুচাপ ও মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রামে ভারি বর্ষণ হয়েছে। আজ বৃহস্পতিবারও বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে এবং এরপর থেকে বৃষ্টির প্রবণতা কমবে বলে জানিয়েছেন পতেঙ্গা আবহাওয়া অফিস।

গতকাল বুধবার দিনভর টানা বৃষ্টিতে নগরীতে লোকজন ও যানবাহন চলাচল একদম কমে যায়। লকডাউনের মধ্যে জরুরি প্রয়োজনে বের হওয়া পথচারীদের একমাত্র ভরসা ছিল রিকশা। তবে অন্যান্য দিনের তুলনায় রিকশা না থাকায় অনেকেই হেঁটেই গন্তব্যে রওনা হন। বিকেলের পর নগরীর অধিকাংশ জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। শোলকবহর, মুরাদপুর, বহদ্দারহাট, চকবাজার, বাকলিয়া, চাক্তাই-খাতুনগঞ্জ, আগ্রাবাদ, হালিশহরসহ নগরীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতায় যাত্রীরা ঘণ্টার পর যানজটে আটকে ছিল। এসময় এম্বুলেন্সে রোগীদের অসহায়ের মত দুর্ভোগ পোহাতে হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থিত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপ হিসেবে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। পাশাপাশি মৌসুমী বায়ুর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। লঘুচাপ ও মৌসুমী বায়ু সক্রিয় থাকায় চট্টগ্রামে আজ বৃহস্পতিবারও ভারী বর্ষণ হতে পারে। পাশাপাশি পাহাড়র ধসের সতর্কতা দেওয়া হয়েছে। সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সংকেত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *