চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

Faruque Khan Executive Editor

ওমরাহ : সৌদিতে প্রবেশে লাগবে টিকার সনদ

প্রকাশ: ২০২১-০৮-০৮ ১১:০৫:০৭ || আপডেট: ২০২১-০৮-০৮ ১১:০৫:১৩

ওমরাহ পালনে সৌদি আরবে প্রবেশের অনুমতি পেতে হলে লাগবে টিকার সনদ।
রবিবার হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে করা এক প্রতিদেবেদনে এ তথ্য জানিয়েছে সৌদির রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা স্টেট নিউজ এজেন্সি (এসপিএ)।
মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এসপিএকে এ সম্পর্কে বলেন, ‘সৌদি আরব এবং বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম জনগোষ্ঠী, যারা চলতি বছর ওমরাহ পালনে ইচ্ছুক, তাদের আবেদনপত্রের সঙ্গে অবশ্যই টিকার সনদপত্রের অনুলিপি সংযুক্ত করতে হবে। এটি বাধ্যতামূলক করেছে সরকার।’
তিনি আরও জানান, করোনা সংক্রমণ ঠেকাতে যেসব দেশের যাত্রীদের সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার, সেসব দেশের ওমরাহ পালন ইচ্ছুক মুসল্লিদেরও সৌদিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে।
তবে সে দেশসমূহের নাগরিকদের সৌদি আরবে পৌঁছানোর পর সরকার অনুমোদিত কোয়ারেন্টাইন কেন্দ্রগুলোতে নির্দিষ্ট সময় ঘরবন্দি থাকা বাধ্যতামূলক করা হয়েছে বলে উল্লেখ করেছেন ওই কর্মকর্তা।
২০২০ সালে করোনা মহামারি শুরু পর থেকে এ রোগের ছড়িয়ে পড়া ঠেকাতে হজ ও ওমরাহ পালন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছিল সৌদি সরকার। ছয় মাসেরও বেশি সময় স্থগিতাদেশ জারি রাখার পর গত বছর অক্টোবরে দেশীয় নাগরিকদের ওমরাহ পালনের অনুমতি দেয় সরকার, তবে শর্ত দেওয়া হয়- ওমরাহ ও হজ পালনের সময় যাত্রীদের অবশ্যই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। সূত্র- রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *